সেরা উদ্ভাবক হলেন আমিনুল ইসলাম ইমন

সংবাদদাতা:

কক্সবাজার জেলা প্রশাসন আয়োজিত তিনদিন ব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা । মেলার সমাপনী উপলক্ষে বিকালে পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে মেলা প্রাঙ্গনে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সাংসদ সাইমুম সরওয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আলী হোসেন। মেলায় ব্যাপক সাফল্য দেখিয়েছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সিএসই বিভাগ। মেলায় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ইমন মাহামুদ ”শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক নির্বাচিত হন।” ইমনের উদ্ভাবিত প্রজেক্টের নাম ছিল, ”স্বয়ংক্রিয় অগ্নি সংকেত ব্যবস্থা এবং নিরাপত্তা”।

তার প্রজেক্টের বিষয়ে ইমন বলেন, স্বয়ংক্্িরয় অগ্নি সংকেত ব্যবস্থা ডিজাইন করা হয়েছে অনাকাঙ্খিত অগ্নিকান্ড এবং বিস্ফোরণের হাত থেকে আমাদের জীবন এবং সম্পদ রক্ষা করার জন্য। সাধারণত এটি তৈরি করা হয়েছে স্বংক্রিয়ভাবে এবং এটি সার্বক্ষনিক চালু থাকে। কোন ধরণের অগ্নিকান্ডের সংকেত পেলে এটি আমাদেরকে সিগন্যাল দেবে এবং এলার্ম প্রদান করবে। ফলে আমরা সতর্ক হয়ে যেতে পারবো এবং অগ্নিকান্ড নিবারণে আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে পারবো। বাংলাদেশে স্বয়ংক্রিয় অগ্নি সংকেত ব্যবস্থা রয়েছে কিন্তু তা কলকারখানা এবং শিল্প প্রতিষ্ঠানে ব্যবহার করা হলেও তা জনসাধারণের জন্য সহজ লভ্য নয়। তাই জনগণের কথা মাথায় রেখে স্বল্প খরচে এই স্বয়ংক্রিয় অগ্নি সংকেত ব্যবস্থা ও নিরাপত্তাকে তৈরি করা হয়েছে। এই যন্ত্রটি একবার স্থাপন করলেই হয় । বারবার এর প্রতিস্থাপনে কোন প্রয়োজন নেই বলে জানান উদ্ভাবক ইমন মাহামুদ।

এছাড়াও উদ্ভাবন মেলায় ”আমার চোখে দেখা ডিজিটাল বাংলাদেশ” শীর্ষক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ছাত্র আমিনুল ফজল নাবিল দ্বিতীয় এবং নাইম সিদ্দিক আবির তৃতীয় স্থান অধিকার করে এবং ”মুক্তিযুদ্ধ ভিত্তিক কুইজ প্রতিযোগীতায়” আব্দুল মান্নান প্রথম পুরস্কার অজর্ন করেন।